Fatwa বিবাহ ও তালাক

 

প্রশ্ন (৩৫/৪৩৫) : ওলী ছাড়াই এক মেয়ের বিবাহ হয়েছে। বিবাহের এক মাস পর মেয়ের অভিভাবক মৌখিক সম্মতি প্রদান করেন। পরবর্তীতে ছেলে তিনবারে মেয়েকে তিন তালাক প্রদান করেছে। এক্ষণে প্রশ্ন হল, ওলী ব্যতীত বিবাহ বৈধ হয়েছে কি? বিবাহ শুদ্ধ করার জন্য অভিভাবকের মৌন বা মৌখিক সম্মতিই কি যথেষ্ট? নাকি পুনরায় ঈজাব-কবুল আবশ্যক? উক্ত তালাক কি কার্যকর হয়েছে? মেয়েকে পুনরায় বিবাহের মাধ্যমে গ্রহণ করা যাবে কি? 


উত্তর : উক্ত বিবাহ সিদ্ধ হয়নি। কারণ রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, যে নারী অভিভাবক ছাড়া বিয়ে করল তার বিয়ে বাতিল, বাতিল, বাতিল (তিরমিযী হা/১১০২; আবুদাঊদ হা/২০৮৩; মিশকাত হা/৩১৩১)। যেখানে বিয়েই হয়নি সেখানে মৌখিক বা লিখিত সম্মতিতে বৈধতার কোন প্রশ্নই আসে না। অতএব অভিভাবক কর্তৃক সম্মতি দানের পর পুনরায় সুন্নাতী তরীকার নতুন করে বিয়ে করাতে হ’ত। কিন্তু সেটাও করা হয়নি। তাই ছেলে কর্তৃক তালাক দেয়া অর্থহীন। কারণ তাদের বিয়েই হয়নি। তারা ব্যভিচারী। এমতাবস্থায় প্রথমতঃ তাদের কৃতকর্মের জন্য তওবা করতে হবে (যেহেতু ইসলামী শরী‘আতের শাস্তির বিধান আমাদের সমাজে নেই)। দ্বিতীয়তঃ অভিভাবকের সম্মতিতে পুনরায় বিয়ে করতে পারে। কারণ রাসূলুল্লাহ (ছাঃ) এক হাদীছে বলেন, শাস্তিপ্রাপ্ত যেনাকার ব্যক্তি তার মত যেনাকার মহিলার সাথেই বিয়ে করবে (আবুদাঊদ হা/২০৫২)। এখানে তারা উভয়েই শাস্তি প্রাপ্তদের স্থলাভিষিক্ত। 

fatwa mashik at tahrik August 2011



Comments

|| Popular Posts ||

The Story of The Aad And The Thamud Nation_ Qur'an Tafseer

Moving the finger during Tashahhud _ Important Masala-Masael,

Suhih Bukhari_ Book of _ Virues of Al-Quran :

বনী ইসরাইলের গরুর কাহিনী _ The story of cow

The Story of Qarun(Korah)

রাসূলুল্লাহ (ছাঃ)-এর ছালাত বনাম প্রচলিত ছালাত

√√√√40 short hadiths filled with wisdom°°°°

Fatwa_The difference between Ibadah (Worship) and Obedience – Imam Ibn Baaz

মৃত্যুর সময় যে আপসোস রয়ে যাবে! :